Thursday, January 17, 2008

কনভোকেশন --প্রথম পর্বঃ



­­­­­­­­যেদিন প্রথম মেইল এ একটা লিঙ্ক থেকে নিউজ পাইলাম যে আমাদের ইউনিভারসিটিতে কনভোকেশন হতে যাচ্ছে তখন থেকেই এই দিনটির অপেক্ষায় ছিলাম। আমি, রুমন, সজিব, মোস্তা আর সব বন্ধুরা মিলে প্লান করতে থাকলাম কিভাবে কনভোকেশন এ এটেন্ড করতে সিলেট যাওযা যায়। আমরা সবাই ডিসিশন নিলাম যে ট্রেইন এ যাব সিলেট। যেমন কথা তেমন কাজ। আমারা কয়েকজন মিলে বসুন্ধরা সিটিতে একত্রিত হলাম। দায়িত্ত পড়লো কয়েক জন এর উপর টাকা তোলার। টাকা তোলা হল। এরপর টিকেট কেনার দায়িত্ত পরলো রুমন আর সজিব এর উপর। রুমন খোজ নেয়ার পর আমি, রুমন, সজিব, রেমন গেলাম টিকেট কিনতে। টিকেট দেয়ার কথা ১০ দিন আগে কিন্তু টিকেট কাউন্টার এর লোক জন বলে এখও ১০ দিন হয়নি। ৪ তারিখ এর টিকেট পাওয়া যাবে আজ নয় পরের দিন। আমাদের তো মেজাজ খারাপ হয়ে গেলো এই কথা শুনে। এতো রাতে শীতের মধ্যে আসলাম আর বেটা বলে কি। আমাদের বন্ধু সাজিবের বাবার রেইলওয়েতে পরিচিত লোক ছিলো তাই সজিবের উপর দায়িত্ত দিয়ে আমরা বাসায় ফিরে আসলাম। পরেরদিন কাবিল সজিব ঠিকই ৩৫ টা বা তারো বেশি টিকেট কিনে ফেল্লো। এর পরে বারতি টাকা দিয়ে খাবার কেনার কাজটা রুমন, সাজিব এবং মোস্তা মিলে সেরে ফেল্লো। সবাইকে গ্রুপ এ মেইল করে জানিয়ে দেয়া হল যে টিকেট কেনা হয়ে গেছে। সবাই মহা আনন্দে অপেক্ষা করতে লাগলো কনভোকেশন এ যাওয়ার জন্য। ৪ তারিখ রাত ১০ টায় আমাদের ট্রেইন সিলেটের উদ্দেশ্যে যাত্রা করবে।
আমাদের সেই বহু প্রতিক্ষিত ৪ঠা ডিসেম্বর। আমারা সবাই এক এ এক এ স্টেশনে হাজির হতে থাকলাম। স্টেশনে এসে দেখি শুধু SUST –এর Student. আমাদের সবার সাথে দেখা হতে লাগলো। সবাই ট্রেইন এ উঠলাম, ট্রেইন ছারলো, আমাদের যাত্রা শুরু হল।
ট্রেইন ছারার আগেই সুরু হয়ে গিয়েছিলো আমাদের পুংটামি। বিষেষ করে আমাদের তানিম এর মজাদার কথা বার্তা। আমারা সবাই জানি তানিম কি জিনিস। তানিম একটা করে কথা বলে আর সবাই হাসতে হাসতে অস্থির। এর মধ্যে এসে যোগ দিয়েছিলো BBA এর রনি। পুরাটা বগি জুরে ছিলাম আমরা 2k Batch এর বন্ধুরা আর আমাদের সাথে ছিলো কিছু বড় ভাই। আমাদের মহামান্য শামশির ভাই, মহামান্য দিদার ভাই, সনত দা, রসি ভাই, রুপম ভাই, আরজু ভাই, সাইফ ভাই। সেখানে শামশির যথারিতি বাঁশ খেলো। রসি তার পুংটামি দেখালো। আমাদের সবার মজা করাটা আমাদের আশে পাশের বগির লোক জনের আর সয্য হইলো না। ট্রেইন এর টিটি এসে আমাদের বারবার হুমকি দিতে লাগলো এই বলে যে আমরা আমাদের চিল্লা চিল্লি না থামালে পাশের বগির লোকজন ট্রেইন থামাইয়া দিবে। তাদের ঘুমের খুবই সমসস্যা হচ্ছে। আমরা আমাদের চিল্লাচিল্লি থামাই আবার কিছুক্ষন পর শুরু করি। এভাবেই চলতে থাকলো সারাটা রাস্তা। আশে পাশের আরও কয়েকটা বগি SUST এর Student দিয়ে ভরতি ছিলো। সবাই এসে আমাদের সাথে দেখা করছিলো আমরাও ওদের বগি VISIT করতে যাচ্ছিলাম। অনেক আনন্দ ফুরতির ভিতর দিয়ে আমাদের ট্রেইন সিলেট স্টেশন এ এসে পৌছালো।


চলবে ...

1 comment:

S M Didarul Abedin said...

অভিনন্দন আরিফ......
চালিয়ে ্যা.........
বাকী পর্ব গুলোর জন্য wait করছি......